খেলা

মহেন্দ্র সিং ধোনিকে বার্ষিক চুক্তি থেকে বাদ

ধোনি

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের বাইরে গত বিশ্বকাপের থেকে। শুধু জাতীয় দল নয়, ক্রিকেটের মধ্যেই নেই ৩৮ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। অনির্দিষ্টকালের জন্য ছুটিতে চলে যাওয়ার পর থেকে তাঁকে নিয়ে সবচেয়ে বেশি উচ্চারিত প্রশ্ন ছিল—ধোনি অবসর নেবেন কবে? এ নিয়ে ধোনি নিজে যেমন সরাসরি কোনো জবাব দেননি, তেমনি ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) এত দিন মুখে কুলুপ এঁটে ছিল। কিন্তু আজ ধোনিকে পথ দেখিয়ে দিল বিসিসিআই। গত বছরের অক্টোবর থেকে এ বছরের সেপ্টেম্বর মেয়াদে বার্ষিক চুক্তিতে ধোনিকে রাখেনি বিসিসিআই। তাই প্রশ্ন উঠতেই পারে, ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার কি তবে শেষ হয়ে গেল?

ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী এর আগে জানিয়েছিলেন, শিগগিরই ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানতে পারেন ধোনি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে তিনি ঠাঁই পাবেন কি না, সেটি নির্ধারিত হবে আইপিএলে ধোনির পারফরম্যান্সের ওপর। বিসিসিআই প্রধান নির্বাচক এম এস কে প্রসাদও এর আগে জানিয়েছেন, বিশ্বকাপজয়ী এ অধিনায়ককে পারফর্ম করেই জাতীয় দলে ফিরতে হবে।

বিসিসিআইয়ের সবশেষ বার্ষিক চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিভুক্ত ছিলেন ধোনি। এবার চারটি ক্যাটাগরির (এ প্লাস, এ, বি, সি) মধ্যে কোথাও তাঁকে রাখা হয়নি। ভারতীয় সংবাদমাধ্যম অবশ্য মনে করছে, সাবেক এ অধিনায়কের চুক্তিতে না থাকার বিষয়টি অস্বাভাবিক কিছুই না। গত বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ভারতের হারের পর ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য ছুটি নেওয়া নিজের অবসর নিয়ে মুখ ফুটে কিছু বলেননি।

এ প্লাস ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন তিন ক্রিকেটার—বিরাট কোহলি, রোহিত শর্মা ও যশপ্রীত বুমরা। তাঁদের পারিশ্রমিক ৭ কোটি রুপি। দুর্দান্ত ফর্মে থাকা ব্যাটসম্যান লোকেশ রাহুল ‘বি’ ক্যাটাগরি থেকে উঠে এসেছেন ‘এ’ ক্যাটাগরিতে (পারিশ্রমিক ৫ কোটি রুপি)। ‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন মোট ১১ জন ক্রিকেটার। ‘বি’ ক্যাটাগরিতে ৫ এবং সি ক্যাটাগরিতে ৮ ক্রিকেটার। এ চার ক্যাটাগরিতে মোট ২৭ ক্রিকেটার জায়গা পেয়েছেন।

উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহারও উন্নতি হয়েছে চুক্তিতে। ‘সি’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে (৩ কোটি রুপি) উঠে এসেছেন তিনি। চুক্তিপত্রে জায়গা পেয়েছেন পাঁচ নতুন ক্রিকেটার—দীপক চাহার, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আয়ার, নবদ্বীপ সাইনি (তাঁরা সি ক্যাটাগরিভুক্ত ; পারিশ্রমিক ১ কোটি রুপি) ও মায়াঙ্ক আগারওয়াল (বি ক্যাটাগরি)।

চুক্তি থেকে বাদ পড়েছেন অম্বাতি রাইড়ু ও দীনেশ কার্তিক।

Related Post